মুনাফা বেড়েছে ৮ বহুজাতিক কোম্পানির

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত বহুজাতিক ১৩টি কোম্পানি রয়েছে। এর মধ্যে জুলাই-সেপ্টেম্বর‘২৩ প্রান্তিকে মুনাফা বেড়েছে ৮ কোম্পানির। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো- বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড, ম্যারিকো বাংলাদেশ লিমিটেড, রেকিট বেনকিজার বাংলাদেশ লিমিটেড, লাফার্জহোলসিম লিমিটেড, রবি আজিয়াটা লিমিটেড, সিঙ্গার বাংলাদেশ লিমিটেড এবং ইউনিলিভার কনজ্যুমার কেয়ার লিমিটেড।

বার্জার পেইন্টস বাংলাদেশ : দ্বিতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১০ টাক ১২ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ৯ টাকা ৫৬ পয়সা।

অর্থবছরের দুই প্রান্তিকে বা ৬ মাসে (এপ্রিল-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস ৩১ টাকা ৮ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ২৯ টাকা ৪৩ পয়সা।

৩০ সেপ্টেম্বর, ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) দাঁড়িয়েছে ২৭১ টাকা ৪০ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ২৭৯ টাকা ৭৮ পয়সা।

হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৮ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে লোকসান ছিল ৬৪ পয়সা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটি লোকসান থেকে মুনাফায় ফিরেছে।

অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানুয়ারি-মার্চ’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ৮ টাকা ৯৪ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে লোকসান ছিল ৪ টাকা ১৭ পয়সা।

৩০ সেপ্টেম্বর, ২০২৩ শেষে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি সম্পদ (এনএভি) দাঁড়িয়েছে ৬৮ টাকা ১ পয়সায়। যা আগের বছর একই সময়ে ছিল ৬০ টাকা ০৭ পয়সা।

লাফার্জহোলসিম লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাক ৩৮ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ৯৮ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ৪০ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস ৪ টাকা ৪৯ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ২ টাকা ৮৫ পয়সা।

৩০ সেপ্টেম্বর, ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) দাঁড়িয়েছে ১৮ টাকা ৩৯ যা আগের বছর একই সময়ে ছিল ১৫ টাকা ২৫ পয়সা।

ম্যারিকো বাংলাদেশ লিমিটেড : দ্বিতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৭ টাকা ১১ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৩০ টাকা ৮৫ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানু-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ৭৯ টাকা ২৯ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৬৩ টাকা ৫১ পয়সা।

৩০ সেপ্টেম্বর, ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) দাঁড়িয়েছে ১৯৩ টাকা ১৪ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১১৩ টাকা ৮৫ পয়সা।

রেকিট বেনকিজার বাংলাদেশ লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৭ টাকা ৫৩ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ৩৯ টাকা ৮৪ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জুনুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ১১০ টাকা ৮২ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৯০ টাকা ৫২ পয়সা ছিল।

৩০ সেপ্টেম্বর, ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) দাঁড়িয়েছে ১৮৯ টাকা ৬২ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১৭৬ টাকা ৮০ পয়সা।

রবি আজিয়াটা লিমিটেড : তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৬ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ১৪ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ৩৩ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ১১ পয়সা।

৩০ সেপ্টেম্বর, ২০২৩ শেষে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২ টাকা ৪৪ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১২ টাকা ৫৫ পয়সা।

সিঙ্গার বাংলাদেশ লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮৮ পয়সা, গত বছর একই সময়ে লোকসান ছিল ৮৫ পয়সা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটি লোকসান থেকে মুনাফায় ফিরেছে।

তিন প্রান্তিকে তথা ৯ মাসে (জানুয়ারী- সেপ্টেম্বর’২৩) ইপিএস হয়েছে ৫ টাকা ৬০ পয়সা। আগের বছরের সময়ে ইপিএস ছিল ১ টাকা ৪৬ পয়সা।

৩০ সেপ্টেম্বর, ২০২৩ শেষে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২ টাকা ৪৪ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১২ টাকা ৫৫ পয়সা।

ইউনিলিভার কনজ্যুমার কেয়ার লিমিটেড : তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৬ টাকা ১৭ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৯ টাকা ৭১ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানু-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ৩৫ টাকা ১৯ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ২৮ টাকা ৪ পয়সা।

৩০ সেপ্টেম্বর, ২০২৩ শেষে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১০৭ টাকা ৪৪ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৮৭ টাকা ২৫ পয়সা।

এদিকে, আরএকে সিরামিকস লিমিটেডের আয় অপরিবর্তিত রয়েছে। তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৯ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়েও ছিল ২৯ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানু-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ৯৬ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ১ টাকা ২৯ পয়সা।

Leave A Reply

Your email address will not be published.