লাভেলোর আইপিও অর্থ ব্যবহার নিয়ে বিএসইসি’র তদন্ত কমিটি

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক : পুঁজিবাজারে খাদ্য ও আনুষঙ্গিক খাতে তালিকাভুক্ত কোম্পানি তাওফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম পিএলসির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ২০২১ সালে ব্যবসা সম্প্রসারণের জন্য পুঁজিবাজার থেকে ৩০ কোটি টাকা সংগ্রহ করেছিল। প্রাথমিক পাবলিক অফারের (আইপিও) মাধ্যমে সংগৃহীত অর্থ দুই বছরের মধ্যে এ টাকা ব্যবহার করার কথা ছিল।

কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে আইপিও অর্থ সম্পূর্ণরূপে ব্যয় করতে ব্যর্থ হয়েছে কোম্পানিটি। ২০২৪ সালের জানুয়ারি পর্যন্ত ৮৫.৫৬ শতাংশ অর্থ ব্যবহার করতে সক্ষম হয়েছে।

বিএসইসির সূত্রে জানা গেছে, কোম্পানিটির আইপিও তহবিল ব্যবহারে ব্যর্থতা জানতে মার্চের প্রথম সপ্তাহে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির অতিরিক্ত পরিচালক মোঃ আল মাসুম মির্ধা তদন্ত কমিটির নেতৃত্ব দিচ্ছেন। কমিটির অন্য সদস্যরা হলেন- উপ-পরিচালক মোঃ সিরাজুল ইসলাম ও সহকারী পরিচালক তন্ময় কুমার ঘোষ।

তদন্ত কমিটি কোম্পানির পুরো আইপিও আয়ের ব্যবহার পর্যালোচনা করবে। এটি কোম্পানির তালিকাভুক্তির পর থেকে সংশ্লিষ্ট পক্ষের লেনদেনও পরীক্ষা করবে। তদন্ত কমিটি কোম্পানির আইপিও অর্থ ব্যবহার পর্যালোচনা করে কমিশনের কাছে ৩০ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করবে।

কোম্পানি সূত্রে জানা গেছে, নির্ধারিত সময়ের মধ্যে আইপিও তহবিলের ৮৫ শতাংশ সম্পন্ন হয়েছে। কোম্পানির মেশিনারি আমদানির জন্য ঋণপত্রের জন্য ব্যাংক অনুমোদনও ছিল। তবে ডলার সংকটের কারণে কোম্পানিটি আমদানি করতে পারেনি এবং তহবিল পুরোপুরি ব্যবহার করতে পারেনি। এছাড়া কোম্পানিটি শেয়ারহোল্ডারদের অনুমোদনের পর এক বছর বাড়ানোর জন্য কমিশনে আবেদন করেছে বলে জানা গেছে।

বর্তমানে, সংগৃহীত তহবিলের মধ্যে, কোম্পানিটি জানুয়ারী ২০২৪ পর্যন্ত ২৫.৬৭ কোটি টাকা ব্যবহার করেছে। এখন ৪.৩২ কোটি টাকা অব্যবহৃত রয়ে গেছে। অব্যবহৃত তহবিল বেশিরভাগই যন্ত্রপাতি এবং ফ্রিজার সংগ্রহের জন্য বরাদ্দ করা হয়। শেয়ারহোল্ডারদের অনুমোদনের আগে গত বছরের অক্টোবরে কোম্পানিটির পরিচালনা পর্ষদ আরও এক বছর মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেয়।

সর্বশেষ আর্থিক প্রতিবেদনে দেখা যায়, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে কোম্পানিটির আয় হয়েছে ৪২ কোটি ৫৬ লাখ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ৫০ কোটি ৫৫ লাখ টাকা। কর-পরবর্তী মুনাফা হয়েছে ৪.৮৪ কোটি টাকা, যা এক বছর আগে ছিল ৬.১৮ কোটি টাকা।

কোম্পানিটির শেয়ার প্রতি আয় ছিল ০.৫৭ টাকা এবং ২০২৩ সালের ডিসেম্বরে এর শেয়ার প্রতি নেট সম্পদ মূল্য ১২.৫১ টাকায় দাঁড়িয়েছে৷ ২০২৩ সালে লাভলো রাজস্ব হ্রাস পেয়েছে কারণ এর বিক্রয় ১.৭৩ শতাংশ কমে ৯৪.৩৬ কোটি টাকা এবং নেট লাভ ১৩ শতাংশ থেকে১০.৫২কোটি টাকা।

২০২৪ সালের ২৯ ফেব্রুয়ারী পর্যন্ত, স্পনসর ডিরেক্টররা ৪১.১২ শতাংশ শেয়ার ধরে রেখেছেন, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ২৪.১৫ শতাংশ এবং সাধারণ শেয়ারহোল্ডাররা কোম্পানির ৩৪.৭৩ শতাংশ শেয়ারের অধিকারী।

সর্বশেষ ২০২৩ সালে কোম্পানিটি বিনিয়োগকারিদের ১০ শতাংশ লভ্যাংশ দেয়।

Leave A Reply

Your email address will not be published.