শেয়ারবাজারে বেড়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বেড়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ। গতকালই প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বৃদ্ধির ইঙ্গিত প্রকাশ করেছিল লেনদেনের মাধ্যমে। আজ সোমবার (১৯ সেপ্টেম্বর) সেই ইঙ্গিতের আলোকেই ডিএসইতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ ছিলো চোখে পড়ার মতো।

যার ফলে আজ ডিএসইতে লেনদেনে বেড়েছে আগের দিনের তুলোনায় ১৭৬ কোটি টাকা। আর সূচক বেড়েছে প্রায় ৬৬ পয়েন্ট। ডিএসইর সূচকের এমন বৃদ্ধির ফলে ডিএসইএক্স গত চার মাস পরে ৬ হাজার ৬০০ পয়েন্টের ঘরে অবস্থান করছে। তবে সূচকের সাথে টাকার পরিমাণে লেনদেন বাড়লেও, কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

বাজার বিশ্লেষকরা বলছেন, ব্লু চিপ কোম্পানির শেয়ারের উপর ভর করে বাজারের গ্রোথ খুবই ভালো। কারণ ডিএসই-৩০ হলো বাজারের সবচেয়ে ভালো কোম্পানিগুলো। আর এই ভালো কোম্পানিগুলোর উপর ভর করে আজ বাজারে সূচক ও লেনদেন বেড়েছে। যা বাজারকে আরও বেশি ভালোর দিকে এগিয়ে নিয়ে যাওয়ার ইঙ্গিত দিচ্ছে।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, আজ ডিএসই-৩০ তে থাকা কোম্পানিগুলোর মধ্যে ১৫টি কোম্পানির শেয়ার দর বেড়েছে। আর শেয়ারদর কমেছে মাত্র চারটি কোম্পানির। আর শেয়ারদর অপরিবর্তিত রয়েছে ১০টি কোম্পানির। আজ ডিএসইর-৩০ সূচক বেড়েছে সাড়ে ৪২ পয়েন্ট। যা মূল্যসূচক বৃদ্ধিতে সবচেয়ে বেশি অবদান রেখেছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা যেহেতু ফান্ডামেন্টাল শেয়ারগুলোতে বিনিয়োগ করে, সেক্ষেত্রে প্রাতিষ্ঠানকি বিনিয়োগকারীরা ডিএসই-৩০ শেয়ারগুলোতে বেশি নজর দিয়েছে। যার কারণে আজ ডিএসই-৩০ বেড়েছে লেনদেনের পরিমাণ। এর উপর ভর করেই বাজারে বড় উত্থান হয়েছে বলে মনে করছে বাজার বিশ্লেষকরা।

সোমবারের শেয়ারবাজার বিশ্লেষণ: আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৫.৭৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৬০০.৮৭ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি চার মাস ৯ দিন বা ৮৭ কার্যদিবস পর ৬ হাজার ৬০০ পয়েন্টে ঘরে পৌঁছাল। এর আগে চলতি বছরের ১০ মে সূচকটি আজকের চেয়ে বেশি অর্থাৎ ৬ হাজার ৬৬৫ পয়েন্টে অবস্থান করেছিল।

আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫.৭১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪২.৫৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৫১.৩৮ পয়েন্টে এবং দুই হাজার ৪০৬.১০ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন এক হাজার ৯৮৯ কোটি ৮৩ লাখ টাকার। যা আগের দিন থেকে ১৭৫ কোটি ৯১ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৮১৩ কোটি ৯২ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৮টির, শেয়ার দর কমেছে ১৫৫টির এবং ১২৮টির শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

দেশের দ্বিতীয় শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯৩.১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৩৯৩.৯৮ পয়েন্টে।

এদিন সিএসইতে ২৬৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭২টির দর বেড়েছে, কমেছে ৯৪টির আর ১০৩টির দর অপরিবর্তিত রয়েছে। আজ সিএসইতে ৯৩ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.