শেয়ারবাজার থেকে মূলধন উত্তোলন করলে ব্যবসা পরিচালনা অনেক সহজ হবে

কর্মশালায় ড. মো: মফিজুর রহমান

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো: মফিজুর রহমান বলেছেন, এসএমই উদ্যোক্তা হিসেবে শেয়ারবাজার থেকে মূলধন উত্তোলন করলে ব্যবসা পরিচালনা করা অনেক সহজ হবে। উদ্যোক্তাগণ যদি ব্যাংক থেকে ঋণ নিয়ে ব্যবসা করেন তবে সবসময় সুদ যোগ হতে থাকবে। কিন্তু শেয়ারবাজার থেকে মূলধন সংগ্রহ করলে শুধুমাত্র লাভের একটি অংশ শেয়ারহোল্ডারদের দিতে হবে। ফলে ব্যবসা পরিচালনা করা অনেক সহজ হয়ে যাবে।

গতকাল বৃহস্পতিবার (২৩ জুন) ডিএসই’র ট্রেনিং একাডেমিতে ডিএসই ও এসএমই ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত “SME’s:Eligibility, Benefits, Pre-issue disclosure requirements and Listing Procedures on DSE Platform” শীর্ষক ওয়ার্কশপের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

ওয়ার্কশপে, ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূইয়া বলেন, ২০২১ সালের সেপ্টেম্বর মাসে ডিএসইতে এসএমই প্লাটফর্মে এসএমই কোম্পানির লেনদেন শুরু হয়েছে। এই প্লাটফর্মে নিয়মকানুন সমূহ মেইন বোর্ডের চেয়ে অনেক সহজ। তাই এসএমই উদ্যোক্তাগণ তাদের কোম্পানি এসএমই প্লাটফর্মে তালিকাভুক্তির মাধ্যমে আরও বড় করে তোলার সুযোগ সৃষ্টি হয়েছে।

বর্তমানে দেশে ১ লক্ষ ৮৬ হাজারের অধিক রেজিস্ট্রার্ড এসএমই কোম্পানি রয়েছে। এখান থেকে কিছু কোম্পানি ডিএসইতে তালিকাভুক্ত হলে একসময় এসএমই বোর্ড হয়ত মেইন বোর্ডকেও ছাড়িয়ে যাবে। আর এজন্য সকল এসএমই উদ্যোক্তাদের তালিকাভুক্তির নিয়ম কানুন সম্পর্কে বিশদভাবে অবগত হতে হবে। এই বিষয়গুলো জানানোর জন্যই আজকের এই ওয়ার্কশপ।

এসএমই ফাউন্ডেশনের উপ-মহাব্যবস্থাপক মোহাম্মদ শামসুর রহমান এসএমই এর জন্য বিকল্প অর্থায়ন; ডিএসই’র এসএমই, এটিবি ও ওটিসি ডিপার্টমেন্টের সিনিয়র ম্যানেজার সৈয়দ ফয়সাল আব্দুল্লাহ এসএমই এর রুলস, রেগুলেশনস ও কমপ্লায়েন্স সংক্রাস্ত বিষয় এবং ডিএসই’র লিস্টিং অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের সিনিয়র ম্যানেজার মো: রবিউল ইসলাম প্রাক ইস্যু প্রয়োজনীয় ডিসক্লোজার, প্রস্তুতি, ডকুমেন্টেশন ও তালিকাভুক্তির পদ্ধতি ইত্যাদি বিষয়ে আলোকপাত করেন।

পরিশেষে ওয়ার্কশপটির সমাপনী বক্তব্যে ডিএসই’র প্রধান পারিচালন কর্মকর্তা এম. সাইফুর রহমান মজুমদার এফসিএ, এফসিএমএ বলেন, বাংলাদেশের এসএমই কোম্পানিগুলোর উন্নয়নে এসএমই ফাউন্ডেশন কাজ করে যাচ্ছে। যে সকল এসএমই কোম্পানিগুলো সঠিক ভাবে কমপ্লায়েন্স পালন করে ও ডিসক্লোজারগুলো তৈরী রয়েছে সে সকল কোম্পানীগুলোকে অতি দ্রুত এসএমই বোর্ডে তালিকাভূক্ত করা সম্ভব। এসএমই সেক্টরের উন্নয়নের স্বার্থে ডিএসই এই ধরনের ওয়ার্কশপ অব্যাহত রাখবে।

উল্লেখ্য যে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (কোয়ালিফাইড ইনভেস্টর অফার বাই স্মল ক্যাপিটাল কোম্পানিজ) রুলস, ২০১৮ এর আওতায় ০৬ সেপ্টেম্বর ২০২১ তারিখে ডিএসই টাওয়ারে ঢাকা স্টক এক্সচেঞ্জ ও এসএমই ফাউন্ডেশনের মধ্যে ৩ বছর মেয়াদি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়৷ এসএমই খাতের উন্নয়নে যৌথ গবেষণা পরিচালনা ও পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়; পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলনের বিষয়ে এসএমই উদ্যোক্তাদের অবহিতকরণের উদ্দেশ্যে যৌথ প্রচারণা; পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলনে এসএমই উদ্যোক্তাদের সহযোগিতার উদ্দেশ্যে যৌথ উদ্যোগে সভা, সেমিনার, প্রশিক্ষণ কর্মশালা; এসএমই ফাউন্ডেশন পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলনে আগ্রহী ও যোগ্য উদ্যোক্তাদের তালিকা সরবরাহ; এসএমই খাতের উন্নয়নে পারস্পরিক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়; এসএমই ফাউন্ডেশন এসএমই উদ্যোক্তাদের পণ্য বাজারজাতকরণে ধারণা প্রদান এবং উভয় পক্ষ প্রযুক্তি উন্নয়ন বিষয়ে পারস্পরিক তথ্য বিনিময়ের লক্ষ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়৷

Leave A Reply

Your email address will not be published.