সাংঘি ইন্ডাস্ট্রিজ কিনে নিলো আদানির আম্বুজা সিমেন্ট

0

স্টকরিপোর্ট ডেস্ক : ভারতের সিমেন্ট উৎপাদনকারী কোম্পানি সাংঘি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (এসআইএল) সিংহভাগ মালিকানা কিনে নেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির বহুজাতিক শিল্প পরিবার আদানি গ্রুপের সিমেন্ট ও বিল্ডিং ম্যাটেরিয়াল কোম্পানি আম্বুজা সিমেন্টস লিমিটেড (এসিএল)।

৬৭ কোটি ডলারের বিনিময়ে এসআইএলের ৫৬ দশমিক ৭ শতাংশ শেয়ার কিনে নিয়েছে আম্বুজা। এর মোট এন্টারপ্রাইজ ভ্যালু দাঁড়াচ্ছে ৬১০ মিলিয়ন মার্কিন ডলার।

ভারতের পশ্চিমাঞ্চলের রাজ্য গুজরাটের কুচ জেলায় সাংঘি ইন্ডাস্ট্রিস লিমিটেডের ইনটিগ্রেটেড ম্যানুফেকচারিং ইউনিট অবস্থিত। এটি ভারতের সর্ববৃহৎ সিংগেল-লোকেশন সিমেন্ট এবং ক্লিংকার ইউনিট হিসেবে পরিচিত। ২ হাজার ৭০০ হেক্টর জমির ওপর বিস্তৃত এ ইউনিটে রয়েছে ১৩০ মেগাওয়াটের একটি ক্যাপটিভ পাওয়ার প্ল্যান্ট এবং ১৩ মেগাওয়াটসম্পন্ন একটি ওয়েস্ট রিকভারি সিস্টেম।

সাংঘির এ মালিকানা নেওয়ার ফলে আদানির সিমেন্ট কোম্পানি এসিএলের অবস্থান আরও শক্তিশালী হয়েছে। ধারণা করা হচ্ছে, বাজারে পূর্বের স্থান ধরে রাখা এবং নতুন করে সিমেন্ট ক্যাপাসিটি বাড়াতে এ উদ্যোগ কাজে লাগবে।

এ বিষয়ে আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি বলেছেন, এসআইএলের এ মালিকানা গ্রহণ আম্বুজা সিমেন্টসের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ। এসআইএলের সঙ্গে যুক্ত হওয়ার মাধ্যমে আম্বুজা বাজারে নিজেদের উপস্থিতি, প্রোডাক্ট পোর্টফোলিও এবং নির্মাণকাজের কাঁচামাল খাতে অবস্থান আরও জোরদার করতে যাচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.