সাউথইস্ট ব্যাংকের অনিয়ম তদন্তে কমিটি গঠন বিএসইসির

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : সাউথইস্ট ব্যাংকের উদ্যোক্তা-পরিচালক আজিম উদ্দিন আহমেদের ছেলে মামুন আজিম ও অন্যদের বিরুদ্ধে নিষিদ্ধ সময়ে শেয়ার ক্রয়ের (ইনসাইডার ট্রেডিং) অভিযোগ উঠেছে। অভিযোগের পর উচ্চ আদালতের নির্দেশে তদন্তের সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা- বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

অভিযোগ খতিয়ে দেখতে গতকাল বুধবার (৮ ফেব্রুয়ারি) তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে আদেশ জারি করেছে এসইসি। আগামী আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে তাদের প্রতিবেদন দিতে বলা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- এসইসির অতিরিক্ত পরিচালক মোহাম্মদ এমদাদুল হক, উপ-পরিচালক মো. সিরাজুল ইসলাম ও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) জ্যেষ্ঠ ব্যবস্থাপক মো. মাসুদ খান।

উল্লেখ্য, ইনসাইডার ট্রেডিং হলো কোম্পানির কোনো অপ্রকাশিত বা গোপন ইতিবাচক বা নেতিবাচক আর্থিক তথ্য, যা প্রকাশ করার আগেই তার ওপর ভিত্তি করে শেয়ার কেনাবেচা করা।

ইনসাইডার ট্রেডিং রোধে তালিকাভুক্ত কোম্পানির হিসাব বছর শেষ হওয়ার দুই মাস আগে থেকে নিরীক্ষিত প্রতিবেদন পরিচালনা পর্ষদ কর্তৃক অনুমোদন হওয়া পর্যন্ত সংশ্লিষ্ট কোম্পানির উদ্যোক্তা, পরিচালক ও তাদের নিকটাত্মীয় এবং কর্মকর্তা-কর্মচারীদের সংশ্লিষ্ট কোম্পানির শেয়ার লেনদেন নিষিদ্ধ করা হয়েছে।

সূত্র জানায়, সাউথইস্ট ব্যাংকের উদ্যোক্তা-পরিচালক আজিম উদ্দিন আহমেদের ছেলে মামুন আজিম ও অন্যরা নিষিদ্ধকালীন সময়ে ব্যাংকটির বিপুল পরিমাণ শেয়ার কেনেন, যা সিকিউরিটিজ আইনের লঙ্ঘন।

মূলত ব্যাংকটির ২ শতাংশ শেয়ার কিনে পরিচালনা পর্ষদে স্থান পেতে আজিম উদ্দিন আহমেদের ছেলে মামুন আজিম নিষিদ্ধকালীন সময়ে শেয়ার কেনেন।

পরিচালনা পর্ষদের একটি পক্ষের সংখ্যাগরিষ্ঠতা অর্জনে বেআইনিভাবে শেয়ার ক্রয়ের মাধ্যমে পরিচালক পদ পেতে ওই সময়ে শেয়ার কেনা হয়েছিল বলে অভিযোগ ওঠে।

একজন সাধারণ শেয়ারহোল্ডার উচ্চ আদালতে রিট আবেদন করে ইনসাইডার ট্রেডিংয়ের অভিযোগ এনে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানান। এ পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত বিষয়টি তদন্ত করতে এসইসিকে নির্দেশ দেয়। আর উচ্চ আদালতের নির্দেশে গতকাল বুধবার এসইসি তদন্ত কমিটি গঠন করে।

তদন্ত কমিটি গঠন প্রসঙ্গে এসইসির জারি করা আদেশে উল্লেখ করা হয়েছে, মামুন আজিম এবং অন্যদের দ্বারা শেয়ার ক্রয়ের ক্ষেত্রে অবৈধ, বেআইনি এবং অসৎ উদ্দেশ্যের যে অভিযোগ উঠেছে তা হাইকোর্টের নির্দেশে তদন্ত করা প্রয়োজন বলে মনে করে এসইসি।

এর আগে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ঋণ গ্রহণের মাধ্যমে তহবিল আত্মসাৎ এবং অবৈধভাবে নিজ ব্যাংকের শেয়ার কেনাসহ বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে মার্কেন্টাইল ব্যাংকের উদ্যোক্তা ও সাবেক পরিচালক আ ক ম সাহিদ রেজার বিরুদ্ধে তদন্ত কমিটি করে এসইসি। গত ডিসেম্বরে এ-সংক্রান্ত একটি তদন্ত কমিটি গঠন করে বিএসইসি।

এসইসির গঠিত এ তদন্ত কমিটির সদস্যরা হলেন- যুগ্ম পরিচালক মো. সাইফুল ইসলাম, উপ-পরিচালক মো. মুস্তাফিজুর রহমান ও উপ-পরিচালক মাওদুদ মোমেন।

কমিটি গঠনের বিষয়ে এসইসির জারি করা আদেশে উল্লেখ করা হয়, তদন্ত কমিটি মার্কেন্টাইল ব্যাংকের উদ্যোক্তা ও সাবেক পরিচালক আ ক ম সাহিদ রেজার বিরুদ্ধে অবৈধভাবে নিজ ব্যাংকের শেয়ার কেনা এবং বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ঋণ গ্রহণের মাধ্যমে তহবিল আত্মসাতের অভিযোগ তদন্ত করে দেখবে।

ওই তদন্ত কার্যক্রমের অংশ হিসেবে বাংলাদেশ ব্যাংকের কাছে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছ থেকে নেওয়া আ ক ম সাহিদ রেজার গৃহীত ঋণের তথ্যও চেয়েছে কমিশন।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে এ-সংক্রান্ত একটি চিঠি এসইসি থেকে পাঠানো হয়েছে বলে জানা গেছে। এ-সংক্রান্ত তদন্ত প্রায় শেষ পর্যায়ে রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.