সামনের ডিভিডেন্ড ঘোষণার পর কার্যকর হবে জেড ক্যাটাগরিতে স্থানান্তর

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানিই আপাতত ‘জেড’ক্যাটাগরিতে যাচ্ছে না। শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সর্বশেষ নির্দেশনা অনুযায়ি পরবর্তী ডিভিডেন্ড ঘোষণা না দেওয়ার পর্যন্ত কোনো কোম্পানির শ্রেণি পরিবর্তন হবে না।

বিএসইসির সর্বশেষ নির্দেশনায় বলা হয়েছে, নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন ছাড়া শেয়ারবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানিকে নিয়মনীতি পরিপালন না করার (নন কমপ্লায়েন্স) জন্য জেড শ্রেণিভুক্ত করতে পারবে না কোনো স্টক এক্সচেঞ্জ। এই ধরনের পরিস্থিতিতে কোনো কোম্পানির শ্রেণি পরিবর্তন করতে হলে আগে নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন নিতে হবে।

বিএসইসি বলেছে, শেয়ারবাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্য থেকে জেড শ্রেণিভুক্ত করার যে বিধান করা হয়েছে, তা সামনের ডিভিডেন্ড ঘোষণার পর থেকে কার্যকর হবে। এর ফলে আপাতত কোনো কোম্পানি জেড শ্রেণিভুক্ত হবে না। সাধারণত শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলো জুন ও ডিসেম্বর শেষে ডিভিডেন্ড ঘোষণা করে থাকে। যেসব কোম্পানির আর্থিক বছর জুলাই-জুনভিত্তিক, তারা ডিভিডেন্ড ঘোষণা করে অক্টোবরের মধ্যে। আর যেসব কোম্পানির আর্থিক বছর ডিসেম্বরে শেষ হয়, সেগুলো ডিভিডেন্ড ঘোষণা করে এপ্রিলের মধ্যে। আর্থিক বছর শেষ হওয়ার চার মাসের মধ্যে ডিভিডেন্ড ঘোষণার বিধান রয়েছে।

কয়েক দিন ধরে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের মধ্যে গুজব ছিল, অর্ধশতাধিক কোম্পানি জেড শ্রেণিভুক্ত হতে যাচ্ছে। এই গুজবকে ঘিরে শেয়ারবাজারে কয়েক দিন দরপতনও ঘটেছে। এমন পরিস্থিতিতে নিয়ন্ত্রক সংস্থা নতুন নির্দেশনা দিয়ে বিষয়টি স্পষ্ট করেছে। এরফলে বাজার আবারও আপট্রেন্ডে পরিচালিত হবে- বিনিয়োগকারীরা এমনটাই আশা করছেন।

Leave A Reply

Your email address will not be published.