১০ দিনের মধ্যে গ্রাহকের অভিযোগ সমাধানের নির্দেশ

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক : কোনো ব্যাংকের বিরুদ্ধে গ্রাহক অভিযোগ দিলে তা ১০ দিনের মধ্যে নিষ্পত্তি করতে হবে। কেন্দ্রীয় ব্যাংকের এমন নির্দেশনা সত্ত্বেও ব্যাংকগুলো মানছে না। এমন পরিস্থিতিতে গ্রাহক স্বার্থ সংরক্ষণের লক্ষ্যে দ্রুত সময়ের মধ্যে অভিযোগ নিষ্পন্ন করতে আবারও নির্দেশ দেওয়া হয়েছে।

গতকাল সোমবার (১৩ জুন) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছে।

নির্দেশনায় বলা হয়, ব্যাংকগুলোর বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ নিষ্পত্তির জন্য ব্যাংকের প্রধান কার্যালয়ে প্রধান নির্বাহীর সরাসরি তত্ত্বাবধানে অভিযোগ সেল গঠন করতে বলা হয়। সাধারণভাবে ১০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া আছে। তবে অভিযোগ নিষ্পত্তির সময়সীমা কোনো অবস্থাতেই ৪৫ দিনের বেশি হবে না বলে নির্দেশ দেওয়া হয়। তবে কোনো কোনো ব্যাংক শাখা গ্রাহকের অভিযোগ/আবেদনপত্র গ্রহণ করছে না বলে সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের গোচরীভূত হয়েছে। এছাড়া কোনো কোনো ব্যাংক অনেক ক্ষেত্রে গ্রাহকের অভিযোগ বিষয়ে যথাযথ ব্যবস্থা নিচ্ছে না এমন অভিযোগও পাওয়া যাচ্ছে, যা কোনোভাবেই কাম্য নয়- বলছে কেন্দ্রীয় ব্যাংক।

এমন পরিস্থিতিতে গ্রাহক স্বার্থ সংরক্ষণ এবং ব্যাংকিং খাতে সুশাসন ও শৃঙ্খলা নিশ্চিত করতে আমানতকারী ও ঋণগ্রহীতাসহ সব ধরনের গ্রাহকের অভিযোগ ব্যাংকের প্রধান কার্যালয়সহ যে দপ্তরেই দেওয়া হোক না কেন তা গ্রহণ করতে হবে। প্রাপ্ত অভিযোগ যথাযথ প্রক্রিয়ায় দ্রুততম সময়ের মধ্যে নিষ্পন্ন করতে হবে।

এ নির্দেশনা যথাযথ পরিপালন করতে ব্যাংকের শাখা অফিসসহ সব কার্যালয়ে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের অবগত করার লক্ষ্যে ব্যাংক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

Leave A Reply

Your email address will not be published.