৯ মাস ধরে ফ্লোরে আটকা আরএকে সিরামিকের মুনাফা কমেছে

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : ৯ মাস ৯ দিন ধরে ফ্লোর প্রাইসে আটকে রয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি আরএকে সিরামিকের (বাংলাদেশ) শেয়ার। দাম না বাড়ায় হচ্ছে না লেনদেনও। তার ওপর এবার খবর এসেছে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে মুনাফা কমার। কোম্পানিটির চলতি বছরের এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত সময়ের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। আজ বুধবার (১৯ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্যমতে, সিরামিক খাতের কোম্পানিটির চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল থেকে ৩০ জুন ২০২৩) কর পরবর্তী শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩০ পয়সা। এর আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা হয়েছিল (ইপিএস) ৪৪ পয়সা। অর্থাৎ ইপিএস কমেছে ১৪ পয়সা করে।

চলতি বছরের দুই প্রান্তিকে (জানুয়ারি থেকে জুন-২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ৬৭ পয়সা। ২০২২ সালের একই সময়ে শেয়ারপ্রতি আয় হয়েছিল ১ টাকা ০১ পয়সা। অর্থাৎ ২০২২ সালের তুলনায় ২০২৩ সালের প্রথম ছয় মাসে কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা কমেছে ৩৪ পয়সা করে।

২০১০ সালে তালিকাভুক্ত কোম্পানিটির চলতি বছরের ৩০ জুন সময়ে শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ৫১ পয়সা। আগের বছরের একই সময়ে এনএভিপিএস ছিল ২০ টাকা ২৮ পয়সা।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ ২০২২ সালের শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। এর আগের বছর সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। কোম্পানির বর্তমান শেয়ার সংখ্যা ৪২ কোটি ৭৯ লাখ ৬৮ হাজার ৭০১টি। বুধবার দিনের শুরুতে শেয়ারটির বাজার মূল্য ছিল ৪২ টাকা ৯০ পয়সা। এটি ফ্লোর প্রাইস। গত বছরের ১১ অক্টোবর থেকে কোম্পানির শেয়ার এই ফ্লোর প্রাইসে আটকে আছে।

Leave A Reply

Your email address will not be published.