ওরিয়ন ইনফিউশনের শেয়ার তদন্তের নির্দেশ

0

 

 

স্টকরিপোর্ট প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ওরিয়ন ইনফিউশনের অস্বাভাবিক শেয়ারদর বৃদ্ধির কারণ খতিয়ে দেখতে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল বুধবার (১২ অক্টোবর) বিএসইসি থেকে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)-কে এই সংক্রান্ত এক চিঠির মাধ্যমে তদন্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, ওরিয়ন ইনফিউশনের লাগামহীন শেয়ারদর বৃদ্ধি বিএসইসির নজরে এসেছে। কোম্পানিটির শেয়ারদর এমন বৃদ্ধিকে অস্বাভাবিক মনে করছে নিয়ন্ত্রক সংস্থা। যার কারণে কোম্পানিটির লেনদেনের কয়েকটি বিষয় নিয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

বিএসইসির নির্দেশনা অনুযায়ী আগামী ২০ কার্যদিবসের মধ্যে ডিএসইকে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

তদন্তের ক্ষেত্রে কোম্পানিটির শেয়ারের দাম বৃদ্ধির পেছনে কোন কারসাজি চক্রের হাত আছে কী-না, শেয়ারের ফ্রড ট্রেড হয়েছে কী-না, তা খতিয়ে দেখতে বলা হয়েছে। এছাড়াও কোম্পানিটির অডিট এবং আন-অডিটের আর্থিক প্রতিবেদনও খতিয়ে দেখতে বলেছে বিএসইসি।

এদিকে গত ০৭ জুলাই ওরিয়ন ইনফিউশনের শেয়ারদর ছিলো ৯৬ টাকা। সেখান থেকে গত তিন মাসে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৮২৩ টাকা ৬০ পয়সা বা ৮৫৭ শতাংশের বেশি।

২০ কোটি টাকা পরিশোধিত মূলধনের কোম্পানিটির বর্তমান মূল্য দাঁড়িয়েছে ১ হাজার ৮০০ কোটি টাকায়। এর মধ্যে মাত্র তিন বার ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে শেয়ারের দাম বৃদ্ধির কারণ জানতে চাওয়া হয়েছে। কোম্পানিটি যথানিয়মে জানিয়েছে, শেয়ারের অস্বাভাবিক দাম বৃদ্ধির কোনো সংবেদনশীল তথ্য নেই।

Leave A Reply

Your email address will not be published.