উর্ধ্বমুখী সূচকে চলছে লেনেদন

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : সপ্তাহের চতুর্থ কর্মদিবস আজ বুধবার (১ জুন) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যদিয়ে চলছে পুঁজিবাজারের লেনদেন। অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন লেনদেনের প্রথম ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৩৩ পয়েন্ট।

একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৮৪ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দামও। তবে লেনদেনে ধীরগতি দেখা গেছে। প্রথম ঘণ্টায় ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ১৮৩ কোটি টাকার। যেখানে অন্য দিনগুলোতে এই সময়ে লেনদেন হয় ২০০ কোটি টাকার বেশি।

ডিএসইর তথ্য অনুযায়ী, বুধবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ৩৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ২৭৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৫০টির ও অপরিবর্তিত রয়েছে ৪১টির দাম।

প্রথম ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪২৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে ৮ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৬ পয়েন্ট। এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১৮৩ কোটি টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২০১ কোটি ৮৬ লাখ ৯৩ হাজার টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৪ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭৫১ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৫ কোটি ৭৭ লাখ ৬৭ হাজার ৫৯০ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪ কোটি ১০ লাখ ৬৪ হাজার ৩৩৬ টাকার শেয়ার।

সিএসইতে দিনের প্রথম আধা ঘণ্টায় ১৪৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৮৪টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির দাম

Leave A Reply

Your email address will not be published.