এডিএন টেলিকমের নিজস্ব ডেটা সেন্টার স্থাপন

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক: ক্রমবর্ধমান তথ্যপ্রযুক্তি এবং টেলিকমিউনিকেশন পরিষেবা সম্প্রসারণের লক্ষ্যে শেয়ারবাজারে তালিকাভুক্ত এডিএন টেলিকম লিমিটেড প্রতিষ্ঠানটির নিজস্ব জমিতে একটি বাণিজ্যিক ভবন নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। নতুন অফিস ভবন নির্মাণে কোম্পানিটি ৭০ কোটি টাকা ব্যয় করবে যেখানে এটি একটি নিজস্ব ডেটা সেন্টারও স্থাপন করা হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কোম্পানিটি জানিয়েছে, নতুন অফিস ভবনটি ২০২৬ সালের মধ্যে ব্যবহারের জন্য প্রস্তুত হবে।

প্রযুক্তি কোম্পানিটি বর্তমানে একটি ভাড়া অফিসে তার ব্যবসা পরিচালনা করছে। নিজস্ব অফিস ভবন নির্মাণ প্রসঙ্গে এডিএন টেলিকমের কোম্পানি সচিব মনির হোসেন সংবাদ মাধ্যমকে বলেন, ‘রাজধানীর বাড্ডা এলাকায় আমাদের নিজস্ব জমি আছে, যেখানে আমরা ১৩ তলা বিশিষ্ট একটি অফিস ভবন নির্মাণের সিদ্ধান্ত নিয়েছি।’

তিনি বলেন, ‘আমাদের ব্যবসা এখন দ্রুত বৃদ্ধি পাচ্ছে, সেজন্য প্রযুক্তি সেবা কার্যক্রম পরিচালনার জন্য আমাদের একটি বহুতল অফিসের প্রয়োজন।’

ডিএসইতে প্রকাশিত তথ্য অনুযায়ী, কোম্পানিটির পরিচালনা পর্ষদ ইতিমধ্যেই ১১ হাজার ৪০০ বর্গফুটের আনুমানিক ফ্লোর স্পেস সহ একটি ১৩ তলা বাণিজ্যিক ভবন নির্মাণের প্রস্তাব অনুমোদন করেছে।

নতুন অফিস ভবন নির্মাণের খরচ মেটাতে প্রতিষ্ঠানটি সিন্ডিকেট ঋণ নেবে। মনির হোসেনের মতে, এই ঋণ প্রক্রিয়া চূড়ান্ত হলে বিনিয়োগকারীদের অবহিত করা হবে।

ব্যবসায় বৈচিত্র্য আনতে এডিএন টেলিকম গত বছরের জুলাইয়ে ঘোষণা করেছিল যে এটি অগ্নি নিরাপত্তা পরিষেবা প্রদানকারী একটি প্রাইভেট লিমিটেড কোম্পানি এসওএস ডেভেলপমেন্টস লিমিটেডের ২ কোটি টাকা খরচ করে ৬০ শতাংশ শেয়ার অধিগ্রহণ করবে।

ডিএসইর সর্বশেষ তথ্য অনুযায়ি, কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৬ কোটি ৪৬ লাখ ৫১ হাজার ৬৬৬টি। এরমধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে রয়েছে ৪৪.৯১ শতাংশ. প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৮.৩০ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে ১.৯৯ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৩৪.৮০ শতাংশ শেয়ার রয়েছে।

উল্লেখ্য, সর্বশেষ মার্চ মাসে কোম্পানিটির উদ্যোক্তা পরিচালকদের শেয়ার কমেছে ৪.৫৭ শতাংশ এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ১.৩৩ শতাংশ। বিপরীতে সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার বেড়েছে ৫.৯০ শতাংশ।

Leave A Reply

Your email address will not be published.