গুজব-অপপ্রচারে থমকে আছে শেয়ারবাজার

0

স্টকরিপোর্ট প্রতিবেদক: নানা গুজব ও অপপ্রচারে শেয়ারবাজার সামনে অগ্রসর হতে পারছে না। একদিন উত্থানের ধারায় থাকলেই দু’দিন পতনের ধারায় পেছায়। যেসব শেয়ারের দাম বাড়ার কথা, সেসব শেয়ারের দাম কমছে অথবা ফ্লোর প্রাইসে গড়াগড়ি খাচ্ছে। আবার যেসব শেয়ারের দাম কমার কথা, সেসব শেয়ারের দাম ঊর্ধ্বমুখী থাকছে। যার কারণে বাজারের শক্তিমত্তা ফিরছে না, কোনোভাবেই বাজার টিকসই হতে পারছে না। একদিন স্থিতিশীলতার পথে এগুলো দু’দিন অস্থিরতার বৃত্তে ঘুরপাক খায়-এমনটাই বলছেন শেয়ারবাজার বিশ্লেষকরা।

সপ্তাহের চতুর্থ কর্মদিবস আজ বুধবার (৩০ আগস্ট) উভয় বাজারে উত্থান প্রবণতায় লেনদেন শুরু হয়। কিন্তু তারপরই সনাতন ধারায় গুজব-অপপ্রচার ভর করতে থাকে গোটা বাজারজুড়ে। এতে বাজার থমকে যেতে থাকে। এরপর পতনের ধারা কাটিয়ে সকাল সাড়ে ১০ টায় বাজার ফের চাঙ্গা হতে থাকলে ফের গুজব-অপপ্রচার আরও জোরদার হয়। এই সময়ে প্রচার হতে থাকে আগামীকাল (বৃহস্পতিবার) মাসের শেষ কার্যদিবস। আর্থিক প্রতিষ্ঠানগুলোর কেন্দ্রীয় ব্যাংকে রিপোর্ট জমা করার দিন। যে কারণে আর্থিক প্রতিষ্ঠানগুলোর শেয়ার অ্যাডজাস্ট করতে হতে পারে। ফলে অনিবার্যভাবে আজ বুধবার ও আগামীকাল বৃহস্পতিবার বাজারে বাই প্রেসারের চেয়ে সেল প্রেসারই বেশি থাকবে। ফলে বাজার ফের পেছনে বাক নেয়। তবে শেষবেলায় বাই প্রেসার কিছুটা বাড়লে বাজার ইতিবাচক ধারায় অবস্থান নেয়।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যত সংখ্যক কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, প্রায় একই সংখ্যক কোম্পানির শেয়ারের দাম কমেছে। বিপরীতে লেনদেন হওয়া কোম্পানির চেয়ে লেনদেন না হওয়া কোম্পানির সংখ্যা বরাবরের মতো বেশি দেখা গেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি শেয়ারবাজারের স্টকহোল্ডাররা সঙ্গে নিয়ে বাজারকে স্থিতিশীল করার প্রাণপন চেষ্টা করছে। কিন্তু গুজব-অপপ্রচার তাদের সেই উদ্যোগকে বার বার টেনে ধরে রাখছে। বাজারকে কোনোভাবেই সামনে এগুতে দিচ্ছে না।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২.১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৯৩.১৩ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.০৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১.০৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৭১.৪৮ পয়েন্টে ও দুই হাজার ১৩৯.৫৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৩০৩টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এদের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৭৩টির বা ২৪.০৯ শতাংশের, দর কমেছে ৭৪টির বা ২৪.৪২ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৫৬টির বা ৫১.৪৯ শতাংশের দর।

আজ ডিএসইতে ৪১৩ কোটি ৪০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২১ কোটি ৮৭ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩৯১ কোটি ৫৩ লাখ টাকার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই আজ ৯.১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬১৪.৯০ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৫.৯১ পয়েন্ট এবং সিএসআই ০.৯৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১২৮.৩৯ পয়েন্টে এবং একহাজার ১৭৫ পয়েন্টে। তবে সিএসই-৫০ সূচক ০.৮৭ পয়েন্ট ও সিএসই-৩০ সূচক ১৮.১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩০৭.৩০ পয়েন্টে ও ১৩ হাজার ৩৭২.৭৪ পয়েন্টে।

সিএসইতে আজ ১৪০টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৩টির, কমেছে ৩৬টির আর দর অপরিবর্তিত রয়েছে ৬১টি। সিএসইতে আজ ১৬ কোটি ১০ লাখ টাকার লেনদেন হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.