পতনের ধারাতেই পুঁজিবাজার

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : আগের সপ্তাহের আজ সোমবার থেকে শেয়ারবাজারে পতন চলছে। গত বৃহস্পতিবার পর্যন্ত টানা চার দিন পতন অব্যাহত থাকে। গতকাল রোববার থেকে বাজার ঘুরে দাঁড়ানোর কথা ছিল। কিন্তু হঠাৎ করে ২২ কোম্পানির শেয়ার ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর হওয়ায় পতন আরও ঘনীভূত হয়। রোববার ডিএসই-তে পতন হয়েছে ৫৩ পয়েন্ট। আজ সোমবার (১৯ ফেব্রুয়ারি) পতন হয়েছে ২৪ পয়েন্টের বেশি। তবে আজ পতণের পরিমাণ কমলেও বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক দেখা গেছে আগের দিনের মতো সমানতালে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আজ আগের দিনের তুলনায় সূচকের পতন কমেছে এবং লেনদেনের পরিমাণও কমেছে। এটি বাজারের জন্য ভালো লক্ষণ। সূচকের পতনে বিনিয়োগকারীদের সেল প্রেসার কমে গেছে। এটি বাজার ঘুরে দাঁড়ানোর অন্যতম লক্ষণ। তাঁদের মতে, আগামীকাল থেকেই বাজারের পতন থেমে যেতে পারে এবং বাজার ফের সামনের দিকে এগুতে পারে।

আজ সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবারর (১৯ ফেব্রুয়ারি) ডিএসইর প্রধান প্রধান সূচক ডিএসইএক্স ২৪,২৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৫৮ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৭.৫০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৬১ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক বেড়েছে। এটি ১.৯৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৩১ পয়েন্টে।

আজ ডিএসইতে ৮১৮ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৯২৪ কোটি ৭৩ লাখ টাকা।

আজ ডিএসইতে লেনদেন হওয়া ৪০৪টি প্রতিষ্ঠানের ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ২৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ১৯ কোটি ৩৩ লাখ ৭১ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ২৯ কোটি ১৩ লাখ ৫০ হাজার টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ২৪৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৬টির, কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২৬৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ৭০টির, কমেছিল ১৬৯টির এবং অপরিবর্তিত ছিল ২৭টি প্রতিষ্ঠানের।

Leave A Reply

Your email address will not be published.