পুঁজিবাজারের কারচুপি ও অনিয়মের তথ্য প্রকাশকারীদের সুরক্ষা দেবে বিএসইসি

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক : পুঁজিবাজারের বিভিন্ন কারচুপি ও অনিয়মের তথ্য প্রকাশকারীদের সুরক্ষা দেওয়ার উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরই ধারাবাহিকতায় পুঁজিবাজার সংশ্লিষ্ট তথ্য প্রকাশ ও তথ্য প্রকাশকারীকে সুরক্ষা প্রদান সংক্রান্ত প্রয়োজনীয় বিধিবিধান প্রণয়নের লক্ষ্যে কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মূলত পুঁজিবাজারে অনিয়ম-দুর্নীতি কমিয়ে এনে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে এমন সিদ্ধান্ত নিয়েছে কমিশন। সম্প্রতি এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

বিএসইসি সূত্রে জানা গেছে, কোম্পানিগুলোর যে কোনো ধরনের কারচুপি ধরতে নতুন কৌশল হিসেবে এমন সিদ্ধান্ত নিয়েছে কমিশন। কোম্পানি-সংশ্লিষ্ট কোনও ব্যক্তি যদি দুর্নীতি ধরিয়ে দেয় তাহলে তাকে সুরক্ষা দিতে বিধিবিধান প্রণয়ন করা হবে। এ লক্ষ্যে গঠিত কমিটি যাচাই-বাছাই করে দেখবে বাংলাদেশে এই নীতি কীভাবে করা যায়। পৃথিবীর অন্যান্য দেশে এর আগে এই বিধিবিধান রয়েছে কি-না, তাও যাচাই করে দেখবে এ-সংক্রান্ত কমিটি।

বিএসইসির জারি করা আদেশে উল্লেখ করা হয়েছে, পুঁজিবাজার সংশ্লিষ্ট তথ্য প্রকাশ ও তথ্য প্রকাশকারীকে সুরক্ষা প্রদান সংক্রান্ত প্রয়োজনীয় বিধিবিধান প্রণয়নের জন্য ছয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। গঠিত কমিটির সদস্যরা হলেন- বিএসইসির পরিচালক মো. আবুল কালাম, অতিরিক্ত পরিচালক শেখ মো. লুৎফুল কবির, অতিরিক্ত পরিচালক মোহাম্মদ সিদ্দিকুর রহমান, অতিরিক্ত পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম, উপ-পরিচালক জিয়াউর রহমান ও সহকারী পরিচালক তৌহিদুল ইসলাম সাদ্দাম।

এ কমিটিকে আগামী ১৫ দিবসের মধ্যে পুঁজিবাজার সংশ্লিষ্ট তথ্য প্রকাশ ও তথ্য প্রকাশকারীকে সুরক্ষা প্রদান সংক্রান্ত প্রয়োজনীয় বিধিবিধান বিষয়ক রিপোর্ট দাখিল করার নির্দেশ দেওয়া হলো।

জানা গেছে, পুঁজিবাজার সংশ্লিষ্ট অবাধ তথ্য প্রকাশ ও তথ্য প্রকাশকারীকে সুরক্ষা প্রদান করার লক্ষ্যে কাজ করছে কমিশন। পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন কোম্পানি থেকে হরহামেশাই নানা ধরনের অনিয়ম-দুর্নীতির অভিযোগ বিএসইসির কাছে এসে থাকে। আর ওই অভিযোগগুলো গুরুত্বভেদে সত্যতা খতিয়ে দেখতে বিএসইসি বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করে থাকে। যারা বিএসইসিকে আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিকভাবে অভিযোগ সংক্রান্ত তথ্য প্রদান করে থাকে, তাদের সুরক্ষা নিশ্চিত করা জরুরি বলে মনে করে কমিশন। তাই তথ্য প্রকাশকারীকে সুরক্ষা প্রদান সংক্রান্ত প্রয়োজনীয় বিধিবিধান প্রণয়নের সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। এ ছাড়া, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোতে যেসব অনিয়ম ও দুর্নীতি হয়েছে থাকে, তা প্রাথমিক পর্যায়ে থাকা অবস্থা যেন নজরদারির আওতায় আনা যায় সে লক্ষ্যে কাজ করছে বিএসইসির মার্কেট সার্ভিল্যান্স অ্যান্ড ইন্টেলিজেন্স বিভাগ। এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে পুঁজিবাজারের স্বচ্ছতা ও জবাবদিহিতা আরও নিশ্চিত হবে বলে মনে করে বিএসইসি।

Leave A Reply

Your email address will not be published.