পুঁজিবাজারে আসছে বড় ধরনের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ

0

 

স্টকরিপোর্ট প্রতিবেদক: ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থে পুঁজিবাজার থেকে ফ্লোর প্রাইস প্রত্যাহার করে নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশন (বিএসইসি)। এর পরিপ্রেক্ষিতে পুঁজিবাজারে বড় বিনিয়োগে যাচ্ছে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। একইসঙ্গে বিনিয়োগকারীরা যাতে আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি না করে, সে বিষয়ে আহ্বান জানিয়েছে শীর্ষ ব্রোকার হাউজ ও মার্চেন্ট ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন সিইও ফোরাম।

আজ রোববার (২১ জানুয়ারি) সকাল ৯টায় পুঁজিবাজারে বর্তমান অবস্থায় করণীয় নির্ধারণের লক্ষ্যে অনুষ্ঠিত শীর্ষ সিইও ফোরামের বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠকে সভাপতিত্ব করেন সিইও ফোরামের প্রেসিডেন্ট ও ইবিএল সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ছায়েদুর রহমান। দেশের ৩০টি শীর্ষ প্রতিষ্ঠানের সিইও বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে ছায়েদুর রহমান বলেন, আজকের সকালের বৈঠকে ৩০ জন শীর্ষ ব্রোকার হাউজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যে, আজকে আমরা সবাই ডিলার অ্যাকাউন্টে ১ থেকে ৫ কোটি টাকা বিনিয়োগ করবো। ডিলার অ্যাকাউন্ট থেকে কোনো শেয়ার বিক্রি করব না। বিনিয়োগকারীদেরকে আমরা ইতিবাচকভাবে বোঝানোর চেষ্টা করবো। যে সকল শেয়ারের ক্রেতা থাকবে না সেখানে বিক্রির আদেশ বসানো হবে না। ট্রেডারদের এ বিষয়ে সতর্কতা আবলম্বন করতে বলা হবে। বৈঠকে উপস্থিত সবাই এক মত হয়েছেন যে, এই অবস্থায় পুঁজিবাজারকে গতিশীল করার জন্য সবার জায়গা থেকে সহযোগিতা করবেন।

তিনি বলেন, পুঁজিবাজারের এ প্রেক্ষাপটে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীরা নতুন করে বিনিয়োগে যাচ্ছে। ইতিবাচক ভূমিকা রাখতে চাই, যাতে বাজার এবং বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধি পায়। তাই বাজার নিয়ে উদ্বেগের তেমন কিছু নেই। শুধু ফ্লোর প্রাইস প্রত্যাহারের কারণে যাতে বিনিয়োগকারীরা আতঙ্কিত না হন, বাজারে বিক্রির চাপ তৈরি না হয় সে দিকে সবাইকে খেয়াল রাখতে হবে।

Leave A Reply

Your email address will not be published.