ফিক্সড ইনকাম ফান্ড বিনিয়োগকারীদের  ঝুঁকিমুক্ত : বিএসইসি

0

স্টকরিপোর্ট প্রতি‌বেদক: শেয়ারবাজারে বি‌নিয়োগ সব সময়ই ঝুঁকিপূর্ণ। কিন্তু ফিক্সড ইনকাম ফান্ড বিনিয়োগকারীদের  ঝুঁকিমুক্ত ফান্ড। যা ‌বি‌নি‌য়োগকারীদের প্রত‌্যাশা পূরণ করতে সক্ষম হবে বলে মনে করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (‌বিএসই‌সি) কমিশনার ড. মিজানুর রহমান।

আজ রবিবার (১৭ জুলাই) সন্ধানী এসেট ম্যানেজমেন্ট লিমিটেড এর প্রথম ওপেন এন্ড মিউচুয়াল ফান্ড “সন্ধানী এএমএল এসএলআইসি ফিক্সড ইনকাম ফান্ড” উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অ‌তি‌থির বক্তব্যে তিনি এসব কথা ব‌লেন। উদ্ভোধনী অনুষ্ঠান‌টি অনু‌ষ্ঠিত হয় ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) এর অডিটোরিয়ামে।

তি‌নি ব‌লেন, অ‌্যা‌সেট ম‌্যা‌নেজম‌্যান্ট প্রতিষ্ঠানগু‌লো এই ফান্ড ব‌্যবহার ক‌রে শেয়াবাজার‌কে সা‌পোর্ট দি‌বে। এ‌তে ক‌রে বাজারের স্থায়ীত্ব বাড়‌বে। অন‌্যদি‌কে বি‌নি‌য়োগকারীদের পুঁ‌জি সংরক্ষন ক‌রে বাজা‌রে বি‌নি‌য়োগ ক‌রে তাদের প্রত‌্যাশা পূরণ কর‌তে পার‌বে।

মিজানুর রহমান ব‌লেন, এই ফান্ড আমা‌দের বাজারের জন‌্য অ‌নেক বে‌শি প্রয়ো‌জন। কারণ বাজা‌রে যে ফান্ডগু‌লো র‌য়ে‌ছে তারা গত ১০ বছ‌রে বি‌নি‌য়োগকারী‌দের প্রত‌্যাশা পূরণ কর‌তে পা‌রে‌নি। কারণ ফান্ডগু‌লোর স‌ঠিকভা‌বে ব‌্যবহার কর‌তে পা‌রে‌নি। বি‌নি‌য়োগকারী‌দের সেই অপ্রত‌্যা‌শিত জায়গা‌টি “সন্ধানী এএমএল এসএলআইসি ফিক্সড ইনকাম ফান্ড” বি‌নি‌কারী‌দের প্রত‌্যাশা পুরণ কর‌তে পার‌বে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জ এর ম্যানেজিং ডাইরেক্টর তারিক আমিন ভূঁইয়া এবং ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অফ বাংলাদেশের প্রেসিডেন্ট রিচার্ড ডি’রোজারিও।

অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন সন্ধানী লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেড-এর চেয়ারম্যান মুজিবুল ইসলাম, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানির ফাইন্যান্সিয়াল এডভাইজার আনিসুজ্জামান চৌধুরী, সন্ধানী অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের চেয়ারম্যান শাহেদুজ্জামান চৌধুরী এবং ম্যানেজিং ডিরেক্টর মীর আরিফুল ইসলাম।

“সন্ধানী এএমএল এসএলআইসি ফিক্সড ইনকাম ফান্ড” বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অনুমোদিত দেশের প্রথম নো ডিভিডেন্ড ফিক্সড ইনকাম ফান্ড যার অন্যন্য বৈশিষ্ট্যসমূহ বিনিয়োগকারীদের পোর্টফলিওর ঝুঁকি হ্রাস করতে ও একই সাথে তুলনামূলক অধিক কর রেয়াত সুবিধা গ্রহণ করতে সাহায্য করবে।

ফান্ডটির প্রাথমিক সংগৃহীত তহবিলের আকার ৫০ কোটি টাকা। যার মধ্যে ১০ কোটি টাকা সন্ধানী লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেড স্পন্সর হিসেবে প্রদান করেছে। বাকি ৪০ কোটি টাকা সাধারণ ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নিকট থেকে সংগ্রহ করা হবে।

ফান্ডটির প্রাথমিক সাবস্ক্রিপশন ১৭ জুলাই ২০২২-এ শুরু হয়েছে। যা ৩০ আগস্ট ২০২২ পর্যন্ত চলবে। ফান্ডটির ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে আছে যথাক্রমে বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং ব্র্যাক ব্যাংক লিমিটেড। সন্ধানী এসেট ম্যানেজমেন্ট লিমিটেড সন্ধানী লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের একটি সাবসিডিয়ারি কোম্পানি। সন্ধানী লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড দেশের অন্যতম প্রধান জীবন বিমাকারী প্রতিষ্ঠান যা ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেডের তালিকাভুক্ত।

সন্ধানী গ্রুপের শেয়ারবাজার সংশ্লিষ্ট আরও দুটি প্রতিষ্ঠান হল সন্ধানী লাইফ ফাইন্যান্স লিমিটেড (মার্চেন্ট ব্যাংক) এবং মোনা ফিনান্সিয়াল কনসালটেন্সি এন্ড সিকিউরিটিজ লিমিটেড (ব্রোকারেজ হাউস)।

 

Leave A Reply

Your email address will not be published.