ফ্লোর প্রাইস ভেঙে বিকন ফার্মা ও পাওয়ার গ্রীডের বাজিমাত

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : আগের দিনের বড় উত্থানের ধারাবাহিকতায় আজ বুধবারও (১৭ জানুয়ারি) শেয়ারবাজারে বড় উত্থানে হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজও সূচক বেড়েছে ১৪ পয়েন্টের বেশি। আজও ডিএসইতে ৮০০ কোটি টাকার ঘরে লেনদেন হয়েছে।

আজ শেয়ারবাজারে বিস্ময়কর ঘটনা ঘটেছে। আজ ফ্লোর প্রাইস থেকে উঠে দুই কোম্পানি রীতিমতো শেয়ারবাজার কাঁপিয়েছে। কোম্পানি দুটির লেনদেন হয়েছে ডিএসই মোট লেনদেনের ১০ শতাংশের বেশি। কোম্পানি দুটি আজ ডিএসই লেনদেনের শীর্ষ তালিকায় শীর্ষ স্থানে অবস্থানে নিয়েছে। আবার শীর্ষ দাম বৃদ্ধি এবং শীর্ষ সূচক বৃদ্ধির অনঘটকের ভূমিকাও পালন করেছে। কোম্পানি দুটি হলো বিকন ফার্মা ও পাওয়ার গ্রীড কোম্পানি।

বিকন ফার্মা আজ ডিএসইর শীর্ষ লেনদেন তালিকা, শীর্ষ দাম বৃ্দ্ধির তালিকা এবং সূচক বৃদ্ধির শীর্ষ তালিকার সব শিরোপা একাই তুলে নিয়েছে। কোম্পানিটি আজ ডিএসইর সূচক বৃদ্ধিতে সবটা একাই ভূমিকা রেখেছে।

অন্যদিকে, পাওয়ার গ্রীড কোম্পানি আজ ফ্লোর প্রাইস ছেড়েই লেনদেনের শীর্ষ তালিকায় তৃতীয় স্থান দখলে নিয়েছে। কোম্পানিটির শেয়ার একদিন আগে অর্থাৎ সোমবার ফ্লোর প্রাইসে রেকর্ড পরিমাণ লেনদেন হয়েছে। তবে আজ ওইদিনের চেয়ে কম লেনদেন করেও ফ্লোর প্রাইসকে ঝাপটা মেরে ওপরে উঠে এসেছে।

তবে আজ ও আগের দিন শেয়ারবাজারে বড় উত্থান হলেও কয়েকটি ভালো মানের কোম্পানির উল্টো পথে হেঁটেছে। গত দুই দিনের ডিএসইর সূচক প্রায় ৩০ পয়েন্ট বাড়লেও মিডল্যান্ড ব্যাংক, হাইডেলবার্গ সিমেন্ট, জেনেক্স ইনফোসিস, অলিম্পিক ইন্ডাষ্ট্রিজ, মেঘনা পেট্রোলিয়ামের মতো কয়েকটি ভালো মানের কোম্পানির শেয়ারদর কমেছে।

আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩৪৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ- ডিএসইএস সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৭৯০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৩৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭১টির, দর কমেছে ৯৫টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৮৭টির।

আজ ডিএসইতে ৭৬০ কোটি ৮ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৮০০ কোটি ৮৪ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ১৩ কোটি ৫৪ লাখ ২৫ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৯ কোটি ৩৯ লাখ ৬৬ হাজার টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ২০১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৫টির, কমেছে ৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৬টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২০৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ৭৫টির, কমেছিল ৪৫টির এবং অপরিবর্তিত ছিল ৮৫টি প্রতিষ্ঠানের।

Leave A Reply

Your email address will not be published.