বেস্ট হোল্ডিংসের আইপিও আবেদনের জন্য বিনিয়োগকারীদের করণীয়

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : শেয়ারবাজার আসার প্রক্রিয়ায় থাকা ভ্রমণ ও অবকাশ খাতের কোম্পানি বেস্ট হোল্ডিংস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) কী পরিমাণ শেয়ারের আবেদন করা যাবে-এই নিয়ে বিনিয়োগকারীরা জানতে চেয়েছেন। বিনিয়োগকারীরা বেস্ট হোল্ডিংসের যে কোনো সংখ্যক শেয়ারের জন্য আবেদন করতে পারবেন। তবে ন্যূনতম আবেদনের পরিমাণ হতে হবে ১০ হাজার টাকা। ডিএসই হতে এসব তথ্য জানা গেছে।

ডিএসই জানিয়েছে, একজন বিনিয়োগকারী ১০ হাজার বা তার গুণিতক অংকের টাকার আবেদন করতে পারবেন। যেমন ২০ হাজার, ৩০ হাজার, ৪০ হাজার, ৫০ হাজার এই রকম গুণিতক অংক। কোনো বিনিয়োগকারী চাইলে ৫ কোটি টাকা বা তার বেশি পরিমাণ টাকারও আবেদন করতে পারবেন।

আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত অংকের চেয়ে বেশি টাকার আবেদন জমা পড়লে আনুপাতিক হারে শেয়ার বরাদ্দ দেওয়া হবে।

ধরা যাক, আইপিওতে নির্দিষ্ট সংখ্যার দ্বিগুণ আবেদন জমা পড়েছে এবং একজন বিনিয়োগকারী ১০ হাজার টাকার আবেদন করেছেন, তাহলে তিনি ৫ হাজার টাকার শেয়ার বরাদ্দ পাবেন। তিনি ২০ হাজার টাকার আবেদন করে থাকলে ১০ হাজার টাকার, এক লাখ টাকার আবেদন করে থাকলে ৫০ হাজার টাকার, এক কোটি টাকার আবেদন করে থাকলে ৫০ লাখ টাকার শেয়ার বরাদ্দ পাবেন।

ডিএসই জানিয়েছে, বুক বিল্ডিং পদ্ধতির মাধ্যমে কোম্পানিটি বাজার থেকে ৩৫০ কোটি টাকা সংগ্রহ করবে। এই প্রক্রিয়ার অংশ হিসেবে ইতোমধ্যে যোগ্য বিনিয়োগকারী তথা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত শেয়ার নিলামে বিক্রি করা হয়েছে। আর এই নিলামের মাধ্যমে কোম্পানিটির শেয়ারের কাট-অফ মূল্য নির্ধারিত হয়েছে ৩৫ টাকা। এখান থেকে ৩০ শতাংশ ছাড় দিয়ে ২৪ টাকা দরে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির প্রস্তাব করা হয়েছে।

এদিকে বেস্ট হোল্ডিংস লিমিটেড প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন জমা নেওয়ার সূচি পুন:নির্ধারণ করেছে। আগামী ৮ থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত আবেদন জমা নেওয়ার কথা ছিল। কিন্তু পরিবর্তিত সূচি অনুযায়ী, এটি আগামী ১৪ জানুয়ারি শুরু হয়ে ১৮ জানুয়ারি পর্যন্ত চলবে।

কোম্পানিটির প্রসপেক্টাস অনুসারে, ৩৫০ কোটি টাকা সংগ্রহের জন্য কোম্পানিটিকে ১২ কোটি ৫০ লাখ ৫৫ হাজার শেয়ার ইস্যু করতে হবে। এর মধ্যে যোগ্য বিনিয়োগকারীরা কিনে নিয়েছেন ২ কোটি ৬৫ লাখ ৭৪ হাজার শেয়ার।

এদিকে, কোম্পানির কর্মকর্তা-কর্মচারীদের জন্য সংরক্ষিত আছে ১৫ শতাংশ শেয়ার, যার সংখ্যা ১ কোটি ৫৭ লাখ ৫৮ হাজার। তাদেরকে অবশ্য কাট-অফ মূল্যের উপর ২০ শতাংশ প্রিমিয়াম দিতে হবে। অর্থাৎ তাদেরকে ৪২ টাকা দরে এই শেয়ার কিনতে হবে। এই শেয়ারের উপর ২ বছরের লক-ইন থাকবে। যা স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হওয়ার দিন থেকে গণনা হবে।

আইপিওতে অনিবাসী বাংলাদেশীসহ সাধারণ বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত আছে ৭ কোটি ৯৭ লাখ ২৩ হাজার শেয়ার।

বর্তমানে বেস্ট হোল্ডিংস লিমিটেডের পরিশোধিত মূলধন ৯২৫ কোটি ৫৭ লাখ টাকা। আইপিওর পর কোম্পানিটির পরিশোধিত মূলধন দাঁড়াবে ১ হাজার ৫০ কোটি ৬২ লাখ টাকায়।

শেয়ারবাজার থেকে সংগ্রহীত অর্থ কোম্পানিটির বিভিন্ন চলমান প্রকল্প বাস্তবায়ন, ব্যাংক ঋণের একাংশ পরিশোধ ও আইপিওর ব্যয় নির্বাহে ব্যবহার করা হবে।

Leave A Reply

Your email address will not be published.