মুনাফা কমেছে ৬ বিমা কোম্পানির

0

স্টকরিপোর্ট প্রতিবেদক : দ্বিতীয় প্রান্তিকে মুনাফা কমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ছয় বিমা কোম্পানির। চলতি বছরের এপ্রিল থেকে ৩০ জুন সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে।কোম্পানিগুলো হলো-সোনার বাংলা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, নিটল ইন্স্যুরেন্স, প্রভাতি ইন্স্যুরেন্স, কর্ণফুলী ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স এবং এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স লিমিটেড।আজ বৃহস্পতিবার (২৭ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, দ্বিতীয় প্রান্তিকে সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৯ পয়সা। যা গত বছর একই সময়ে ৮৬ পয়সা ছিল। অর্থাৎ ২০২২ সালের তুলনায় ২০২৩ সালের দ্বিতীয় প্রান্তিকে মুনাফা ধস নেমেছে।

শুধু দ্বিতীয় প্রান্তিকেই নয়, চলতি বছরের প্রথম ৬ মাসে কোম্পানিটির আয় কমেছে। জানুয়ারি থেকে জুন সময়ে কোম্পানির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ১৪ পয়সা। যা ২০২২ সালে ছিল ১ টাকা ৬৮ পয়সা। অর্থাৎ ৫৪ পয়সা করে কমেছে।

ফলে ৩০ জুন ২০২৩ প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ২৩ টাকা ২২ পয়সা। যা ২০২২ সালে ছিল ২১ টাকা ৯৩ পয়সা।

এই খাতের আরেক কোম্পানি নিটল ইন্স্যুরেন্স লিমিটেডের দ্বিতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪১ পয়সা। যা গত বছরের একই সময়ে ৪২ পয়সা হয়েছিল। অর্থাৎ ২০২২ সালের তুলনায় ২০২৩ সালের দ্বিতীয় প্রান্তিকে মুনাফা কমেছে ১ পয়সা করে।

শুধু দ্বিতীয় প্রান্তিকেই নয়, চলতি বছরের প্রথম ৬ মাসে কোম্পানিরও আয় কমেছে। জানুয়ারি থেকে জুন সময়ে কোম্পানির সমন্বিত ইপিএস হয়েছে ৯০ পয়সা। যা ২০২২ সালে ছিল ১ টাকা ০৭ পয়সা। অর্থাৎ ১৭ পয়সা করে কমেছে।

মুনাফার (৩০ জুন ২০২৩) প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩০ টাকা ৯৪ পয়সা। যা ২০২২ সালে ছিল ২৮ টাকা ৯৮ পয়সা।

এই খাতের আরেক কোম্পানি প্রভাতি ইন্স্যুরেন্স লিমিটেড। এই কোম্পানিটির ৩০ জুন ২০২৩ সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকে ইপিএস দাঁড়িয়েছে ৩২ পয়সা। যা গতবছরের একই সময়ে ৫৪ পয়সা হয়েছিল। ২০২২ সালের তুলনায় ২০২৩ সালের প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি ২২ পয়সা করে মুনাফা কমেছে।

আর প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে কোম্পানির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ০৪ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৯৩ পয়সা। অর্থাৎ শেয়ার প্রতি আয় কমেছে ৮৯ পয়সা করে।

তাতে ৩০ জুন ২০২৩ প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ২১ টাকা ০৮ পয়সা। যা ২০২২ সালে ছিল ২৩ টাকা ৯৯ পয়সা।

কর্ণফুলী ইন্স্যুরেন্স লিমিটেডের চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের শেয়ার প্রতি আয় হয়েছে ৪৪ পয়সা। যা এর আগের বছর একই সময়ে ছিল ৫৭ পয়সা। অর্থাৎ মুনাফা কমেছে ১৩ পয়সা।

আর প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে কোম্পানির সমন্বিত ইপিএস দাঁড়িয়েছে ১ টাকা ৭ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে আয় ছিল ১ টাকা ১৬ পয়সা। ৯ পয়সা করে কমেছে।

গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ২১ টাকা ৭৮ পয়সা। যা আগের বছর ছিল ২১ টাকা ৩৫ পয়সা।

নতুন প্রজন্মের কোম্পানি গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেড। প্রতিষ্ঠানটিরও এপ্রিল থেকে ৩০ জুন ২০২৩ সমাপ্ত প্রান্তিকে ইপিএস দাঁড়িয়েছে ২৯ পয়সা। যা ২০২২ সালের একই সময়ে ইপিএস ছিল ৪৬ পয়সা।

শুধু দ্বিতীয় প্রান্তিকেই নয়, চলতি বছরের প্রথম ৬ মাসে কোম্পানির ইপিএস দাঁড়িয়েছে ৬০ পয়সা। যা এর বছরের একই সময়ে ৮৫ পয়সা।

তাতে গত ৩০ জুন সময়ে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৪ টাকা ৪০ পয়সা। যা আগের বছর ছিল ১৪ টাকা ২২ পয়সা।

এছাড়াও দ্বিতীয় প্রান্তিকে বিমা খাতের আরেক প্রতিষ্ঠান এশিয়া প্যাসেফিক ইন্স্যুরেন্স কোম্পানির ইপিএস দাঁড়িয়েছে ৮৯ পয়সা। যা ২০২২ সালের একই সময়ে ইপিএস ছিল ৯৩ পয়সা। অর্থাৎ মুনাফা কমেছে।

শুধু দ্বিতীয় প্রান্তিকেই মুনাফা কমলেও চলতি বছরের প্রথম ৬ মাসে কোম্পানির ইপিএস দাঁড়িয়েছে ২ টাকা ৪ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ২ টাকা ২ পয়সা। অর্থাৎ শেয়ার প্রতি আয় ২ পয়সা করে বেড়েছে। তাতে গত ৩০ জুন সময়ে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৩ টাকা ৭ পয়সা। যা ২০২২ সালে ছিল ২৩ টাকা ৯৯ পয়সা।

Leave A Reply

Your email address will not be published.