সপ্তাহের প্রথম দিনেই পতন

0

স্টকরিপোর্ট রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবস আজ রবিবার পুঁজিবাজারে সূচক পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। সেই সাথে অধিকাংশ শেয়ারের দর কমেছে। ফলে সপ্তাহের প্রথম দিনেই সংকটের মুখোমুখি হলেন বিনিয়োগকারীরা।

জানা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৬২ শতাংশ বা ৩৯.৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২১৫.১৮ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.৯২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৪৯.৮৯ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৩.০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১১৩.৭৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১০ টির, কমেছে ২৪২ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৮.০৬ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ৩১ কোটি ৪৩ লাখ ৪০ হাজার ৮১১ টি শেয়ার ২ লাখ ৩৪ হাজার ৮৩৮ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৯৮১ কোটি ৫৫ লাখ ২৬ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২৯ ফেব্রুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২২ শতাংশ বা ১৪.০৯ পয়েন্ট কমে অবস্থান করেছে ৬ হাজার ২৫৪.৫৩ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৮৪ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ৩৫৯.৮২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৫.৮২ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ১২৬.৭৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছিল ১২৮ টির, কমেছিল ২০৪ টির এবং অপরিবর্তিত রয়েছিল ৬৪ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৩২.৩২ শতাংশ শেয়ারের দর বেড়েছিল। সারাদিনে ডিএসইতে ২৭ কোটি ২৪ লাখ ৭৮ হাজার ৭৯৩ টি শেয়ার ২ লাখ ১৮ হাজার ৬৭০ বার হাতবদল হয়েছিল। আর দিন শেষে লেনদেন হয়েছিল ৯১৬ কোটি ৪২ লাখ ০১ হাজার টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৬৫ কোটি ১৩ লাখ ২৫ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৪৬ শতাংশ বা ৮৩.৬৭ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৭ হাজার ৮৪৪.৭০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৩ টির, কমেছে ১৩১ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬ টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ১৮ কোটি ১৭ লাখ ৫৩ হাজার ২১৮ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৯ কোটি ৮১ লাখ ৪০ হাজার ৭৩ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ১ কোটি ৬৩ লাখ ৮৬ হাজার ৮৫৫ টাকা।

Leave A Reply

Your email address will not be published.