৬ বছর পর ইউনাইটেড এয়ারের এজিএম ৩ জানুয়ারি

0

 

 

স্টকরিপোর্ট প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত বেসরকারি এয়ারলাইনস ইউনাইটেড এয়ারওয়েজ দীর্ঘ ৬ বছর পর বার্ষিক সাধারণ সভা (এজিএম) করতে যাচ্ছে। সুপ্রিম কোর্টের অনুমোদন পাওয়ার প্রেক্ষিতে আগামী ৩ জানুয়ারি এজিএম করবে কোম্পানিটির পুনর্গঠিত পর্ষদ। ২০১৬ সালের পর কোম্পানিটির কোনো এজিএমই আর হয়নি।

ইউনাইটেড এয়ারওয়েজ ২০১০ সালে দেশের একমাত্র উড়োজাহাজ সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। এরপর ২০১৫ সাল পর্যন্ত কোম্পানিটি ভালই চলছিল। কিন্তু ২০১৬ সালে হঠাৎ বন্ধ হয়ে যায় কোম্পানিটি। এতে তাদের শেয়ারদর নামতে নামতে ২ টাকার নিচে নেমে আসে।

এদিকে, কোম্পানিটি নিয়মিত এজিএম করতে না পারায় মূল মার্কেট থেকে কোম্পানিটি ওভার দ্য কাউন্টার বা ওটিসি মার্কেটে স্থানান্তরিত হয়। সেখানে শেয়ার লেনদেন জটিল ও সময়সাপেক্ষ বলে লেনদেনও হয় না। এতে ৭২ কোটি শেয়ারের মালিকদের টাকা কার্যত শূন্য হয়ে যায়।

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত বছরের ২৮ ফেব্রুয়ারি ইউনাইটেড এয়ারের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়ে নতুন পরিচালনা পর্ষদ গঠন করে দেয়।

প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের প্রধান তাসবিরুল আলম চৌধুরীকে বাদ দিয়ে চেয়ারম্যানের দায়িত্ব দেয়া হয় কাজী ওয়াহিদুল আলমকে।

ইউনাইটেড এয়ারের নতুন পরিচালনা পর্ষদের ব্যবস্থাপনা পরিচালক এটিএম নজরুল ইসলাম সংবাদ মাধ্যমকে বলেন, ‘এরই মধ্যে এজিএমের নোটিশ আমরা দিয়েছি। আগামী ৩ জানুয়ারি বেলা ১১টায় মুলতবি থাকা এজিএমগুলো হবে। আমরা এরই মধ্যে পুরাতন নথি সংগ্রহ করে হিসাব-নিকাশ আপডেট করেছি।’

প্রতিষ্ঠানটির নতুন পরিচালনা পর্ষদ প্রথম থেকেই এয়ারলাইনসটিকে সচল করার চেষ্টা করছেন। তবে ইউনাইটেড এয়ারের কাছে সরকারের পাওনা প্রায় ৪০০ কোটি টাকা কীভাবে পরিশোধ করা হবে, তা নিয়ে সরকারের সঙ্গে কোনো সমঝোতায় আসতে পারেনি বেসরকারি এয়ারলাইনসটি।

Leave A Reply

Your email address will not be published.